Google Opts for Honesty on Free Apps

Google is doing owners and parents of kids with Android-based smartphones and tablets a huge favor. Starting soon the company won’t call free apps with in-app purchases sold through its Google Play Store free apps.

Google has yet to make an official statement through the Android Blog that it usually makes these types of announcements through. However the European Commission, a regulatory body who keeps an eye on matters like this for member countries of the European Union, shared details about the changes to free apps coming to Google Play later this year.

According to a press release today, in September Google will stop referring to free apps with in-app-purchases as free apps. So for example, if a new game doesn’t have a set price, but does have a method built-in for users to pay for character upgrades with real money for a Google Play account then  it’ll no longer show up in the Google Play Store under free apps.

Galaxy S5 Review - 6

In addition to that, Google has agreed to develop new guidelines for developers making free apps, and it’s agreed to “help monitor apparent breaches of EU consumer laws,” according to the European Commission. In the European Union there are strict guidelines for marketing products to children, guidelines that the Google Play Store seems to have let free app makers violate. These guidelines include games not being advertised as free to mislead consumers, games not containing direct appeals to children to buy or ask their parents to buy in-app purchases and not automatically debiting cards with users explicit consent. Think of these guidelines less as rules and more of a nearly universally agreed-on standard.

They may seem like small changes, but they aren’t. The steps that Google is working to implement will have a huge and lasting effect on free apps in the Google Play Store. Most users instinctively head to the free areas of the Google Play Store for games before they approach the paid apps area. In Android, free games are the most popular category. Lumping free games with in-app purchases with paid apps could seriously damage the viability of some games. For example, Asphalt 8: Airborne is one of the most popular games on Android. It’s currently listed under free games and would be moved in September.

Free games with in-app purchases are the biggest way Android users make money in the Google Play Store, however with the iPhone it’s a bit different. The iPhone has more of a mix between free games with in-app purchases and games that cost money up front. That isn’t stopping the European Commission from going after Apple for the same thing.

Advertisement

Apple has already settled complaints stemming from in-app purchases and games. In response to the European Commissions’ comments, Apple released a statement this morning.

In that statement to Engadget Apple says that it’s taken the steps necessary to ensure that in-app purchases aren’t abused by free app developers.

“The parental controls in iOS are strong, intuitive and customizable. And over the last year we made sure any app which enables customers to make-in app purchases is clearly marked. We’ve also created a Kids Section on the App Store with even stronger protections to cover apps designed for children younger than 13.”

Apple says that those controls and steps “go far beyond” what the Google Play Store and other apps stores offer users. The statement also points out that the forthcoming Ask to Buy feature from iOS 8 will help parents clamp down on purchases even more.  Announced during this year’s World Wide Developer Conference, Ask To Buy forces iPhone and iPad users with a child account to ask their parents for permission to buy an app or game. The iTunes Store will surface the request on the parent’s iPhone or iPad.

Advertisement

Ask To Buy will arrive with the rest of the features slated in iOS 8 sometime this fall.

Comments

  1. matobbor says

    ডিজাইন এবং স্ট্রাকচার:
    Walton Primo X3 হ্যান্ড সেটটির ডিজাইন খুবই সুন্দর এবং স্টাইলিশ। এটি পৃথিবীর সবচেয়ে স্লিম সেট মাত্র 5.5mm। এককথায় সেটটি অসাধারণ। এর পুর ডিজাইনটাই করা হয়েছে গ্লাস এবং মেটেল দিয়ে যা সেটটিকে অনেক আকরশনিও করে তুলেছে । এর বিল্ট কোয়ালিটিও খুবই ভালো। যদি ভেবে থাকেন এর দাম অনেক বেশি কেনা ঠিক হবে কিনা তাহলে বলব সেটটি আসলেই অনেক ভালো। সেটটি এখন পর্যন্ত রিলিজ হওয়া সবচাইতে স্লিম যার কারনে সেটটিকে অনেক আকর্ষণীয় এবং ফ্যাশনেবল মনে হয়। সেটটির height 145.1 mm ,width 70.2mm এবং depth 5.5mm. এর পিছনে রয়েছে 13 মেগা পিক্সেলের হাই কোয়ালিটির অটোফোকাস ক্যামেরা এবং সামনে রয়েছে 5 মেগা পিক্সেলের ক্যামেরা। এতে এন্দ্রয়েড 4.4.2 কিটক্যাট অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। সেটটিতে 1.7 গিগা হার্জের অক্টা কোর প্রসেসর ব্যাবহার করা হয়েছে এবং জিপিউ মালি 450 ব্যবহৃত হয়েছে। এতে র‍্যাম ব্যবহার করা হয়েছে 2GB এবং ইন্টারনাল storage হিসেবে আছে 16Gb রোম।
    ইউজার ইন্টারফেস:
    এই সেটটিতে ব্যবহার করা হয়েছে 1.7GB অক্টা কোর প্রসেসর।এতে জিপিউ ব্যবহার করা হয়েছে মালি 450।এতে র‍্যাম ব্যবহার করা হয়েছে 2GB এবং ইন্টারনাল storage হিসেবে আছে 16Gb রোম। বুঝতেই পারছেন এর stock launcher টি অনেক smooth যার কারণে transition এর সময় কোন lack নাই। সেটটি ব্যবহার করে আপনার সব কাজ করতে পারবেন অনেক দ্রুত যা হয়ত আপনার চিন্তার বাহিরে। এর স্টক লাঞ্চার অনেক অনেক বেশি ফাস্ট। আপনি মাল্টি টাস্কিং অনেক সহজেই করতে পারবেন। এটি অনেক ইউজার ফ্রেন্ডলি। মোবাইলটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিসিট করুন Walton Primo X3
    সি.পি.ইউ এবং জি.পি.ইউ :
    এই সেটটিতে ব্যবহার করা হয়েছে 1.7GB অক্টা কোর প্রসেসর।এতে জিপিউ ব্যবহার করা হয়েছে মালি 450। এর শক্তিশালী প্রসেসর ও জিপিউ যা আপনাকে দিবে যেকোনো হাই ডেফিনেশনের গেমস খেলার স্বাধীনতা। এর পারফরমেন্স সত্যি অসাধারন। এককথায় আপনি মুগ্ধ হবেন।
    র‌্যাম ও রোম:
    এতে র‍্যাম ব্যবহার করা হয়েছে 2GB এবং ইন্টারনাল storage হিসেবে আছে 16Gb রোম।
    সি.পি.ইউ জেড:
    আমরা আগেও বলেছি সেটটির কনফিগারেশন খুবই ভালো। CPU-Z এপ্লিকেশন এর মাধ্যমে মোবাইলের কনফিগারেশন চেক করা হয়।এতে কয়েকটি section এর মাধ্যমে সেটের কনফিগারেশন দেখা হয় যেমন, ( soc, system, battery, sensors). সেটটিতে রয়েছে Accelerometer (3D), Gyroscope, G-sensor, Rotation Vector, Linear Acceleration, Light, Orientation, Proximity, Compass সেন্সর। এর ব্যাটারি ব্যাকআপ ও অসাধারন এর সাথে রয়েছে 2450mah এর পলিমার ব্যাটারি।
    মাল্টিটাচ :
    স্মার্ট ফোনটি 5 ফিঙ্গার পর্যন্ত মাল্টিটাচ সাপোর্ট করে। এর জুম করার ক্ষমতা খুবই ভালো। গেমস খেলে মজা পাবেন।
    ক্যামেরা পারফরমেন্স:
    এর ক্যামেরা পারফরমেন্স যে খুবই ভালো তা আর বলার অপেক্ষা রাখে না। সেটটি যে কেউ দেখলেই পছন্দ করবে। এর 13 মেগাপিক্সেলের ক্যামেরা দিয়ে আপনি খুবই ভাল কোয়ালিটির ছবি তুলতে পারবেন। এই ক্যামেরা দিয়ে ডিজিটাল ক্যামেরার মত ভাল কোয়ালিটির এবং আপনার মনের মত ছবি তুলতে পারবেন। এমনকি এই স্মার্ট ফোনটি দিয়ে আপনি এইচডি কোয়ালিটির ভিডিও রেকর্ড করতে পারবেন। আপনার সুন্দর মোমেন্ট গুলো আপনি ইচ্ছে করলেই ক্যাপচার করে রাখতে পারবেন এবং ভিডিও করে রাখতে পারবেন। এই স্মার্ট ফোনটির সামনের ক্যামেরাও খুবই ভালো। এর সামনে রয়েছে 5 মেগাপিক্সেলের ক্যামেরা । আপনি খুবই ভালো ভাবে কল, ভিডিও চ্যাটিং কিংবা স্কাইপি চ্যাটিং করতে পারবেন। এর ছবি খুবই স্পষ্ট এবং মনোমুগ্ধকর। তো আর দেরি না করে কিনে ফেলতে পারেন এই স্মার্ট ফোনটি। যাদের ফটোগ্রাফির সখ আছে তাদের জন্য সেটটি এককথায় অসাধারণ। আপনার ইচ্ছেমত সেটিংস চেঞ্জ করে বিভিন্ন মুডে আপনার মনের মত ছবি তুলতে পারবেন। সেটটি যেমন স্তাইলিশ তেমনি এর ক্যামেরা পারফরমেন্স ও ভাল। যারা একটু হাই বাজেটের স্মার্ট ফোন কিনতে চান তাদের জন্য এককথায় অসাধারন এই হ্যান্ড সেটটি।মোবাইলটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিসিট করুন Walton Primo X3 Text Review.
    গেমিং পারফরমেন্স:
    এতে খুবই ভালভাবে এবং স্মুথলি গেমস খেলতে পারবেন যেকোনো হাই ডেফিনেশনের গেমস খেলতে পারবেন। এর গ্রাফিকাল পারফরমেন্স খুবই ভালো এবং কালার কোয়ালিটি অসাধারণ। সেটটির ভিউইং এঙ্গেল ও যথেষ্ট ভাল। আপনি যেকোনো এঙ্গেল থেকে খুব ভালভাবেই গেমস খেলতে পারবেন। এতে 1.7GB অক্টা কোর প্রসেসর এবং এতে জিপিউ ব্যবহার করা হয়েছে মালি 450 এবং 2GB র‍্যাম ব্যাবহার করা হয়েছে যার কারনে আপনি হাই রেজুলেশনের গেমস গুলোও খুব ভালভাবে খেলতে পারবেন। fast racing, tample run, Riptide GP2, Dead trigger 2, Shadow gun, modern combat 4, asphalt 8 ইত্যাদি গেমস গুলো খুবই স্মুথলি খেলতে পারবেন। যেকোনো দিক বিবেচনা করলেই সেটটি একটি অসাধারন কোয়ালিটির হ্যান্ডসেট।
    মোবাইলটি সম্পর্কে আরও বিস্তারিত জানতে ভিসিট করুন Walton Primo X3
    ওয়ান টাচ শেয়ারিং:
    আপনি শুধুমাত্র একটি ক্লিকের মাধ্যমে ব্লুটুথ কিংবা ওয়াইফাইয়ের মাধ্যমে যেকোনো ফাইল শেয়ার করতে পারবেন অন্য কোন ডিভাইসে।
    ব্যাটারি ব্যাকআপ:
    স্মার্ট ফোন কেনার আগে সবাই ব্যাটারি ব্যাকআপ নিয়ে যাচাই বাছাই করে।Walton Primo X3 সেটটির ব্যাটারি ব্যাকআপ নিয়ে আপনাকে ভাবতে হবেনা। সেটটির সাথে রয়েছে 2450 mah এর শক্তিশালী লিথিয়াম পলিমার ব্যাটারি। সেটটিতে দীর্ঘক্ষণ চার্জ থাকে। এমনকি ব্রাউজিং, চ্যাটিং, মুভি দেখা, গান শোনা, গেমস খেলা ইত্যাদি কাজগুলো করলেও এতে একটানা দীর্ঘক্ষণ চার্জ থাকে।
    অটিজি(OTG-on the go)
    এই সেটটি অটিজি সাপোর্ট করে যার মাধ্যমে আপনি যেকোনো ইউএসবি ডিভাইস সংযোগ করে ফাইল শেয়ার ও বিভিন্ন কাজ করতে পারবেন। এর মাধ্যমে আপনি গেম প্যাড সংযোগ করে খুব মজা করে গেমস খেলতে পারবেন।

Leave a Reply